Powered by Viloud

Home / জাতীয় / আবারও তাপমাত্রা বাড়ার আভাস

আবারও তাপমাত্রা বাড়ার আভাস

কয়েকদিন তাপমাত্রা কমার পরে আবারও বাড়ার আভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। আজ সোমবার এক পূর্বাভাসে এই তথ্য জানিয়েছে অধিদফতর।

আবহাওয়া অধিদফতরের তরফে বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তত্সংলগ্ন বাংলাদেশে অবস্থান করছে। এর একটি বর্ধিতাংশ বিরাজ করছে উত্তর বঙ্গোপসাগরে।

এই অবস্থায় বৃষ্টিপাতের প্রবণতা বাড়ায় কেটেছে মৌসুমের পঞ্চম তাপপ্রবাহ। গত ২৫ এপ্রিল সাত বছরের মধ্যে সব রেকর্ড ছাড়িয়ে তাপমাত্রা উঠেছিল যশোরে ৪১ দশমিক ২ ডিগ্রিতে। এদিন ঢাকাতেও সাত বছরের সকল রেকর্ড ছাড়িয়ে তাপমাত্রা উঠেছিল ৩৯ দশমিক ৫ ডিগ্রিতে।

আবহাওয়া অফিস জানিয়েছে, আগামীকাল মঙ্গলবার সন্ধ্যা নাগাদ রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, চট্টগ্রাম, খুলনা, বরিশাল এবং সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে।

সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। এ সময় ঢাকায় দক্ষিণ দক্ষিণ-পশ্চিম দিক থেকে বাতাসের গতিবেগ হতে পারে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিমি, যা অস্থায়ীভাবে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার হতে পারে।

এরপর আবার বুধবার থেকে তাপমাত্রা বাড়তে পারে। বর্ধিত পাঁচদিনে আবহাওয়া সামান্য পরিবর্তনের আভাস রয়েছে।

সোমবার দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যশোর ও খেপুপাড়ায়, ৩৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সিলেটে ২১ ডিগ্রি সেলসিয়াস। আর ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

About BD LIVE TV IP

Check Also

সারা দেশে কালবৈশাখী ঝড় ও বৃষ্টির আভাস

রাজধানী ঢাকাসহ সারা দেশে আজ কালবৈশাখী ঝড়ের আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সেই সঙ্গে আগামী তিনদিনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *