Powered by Viloud

Home / জাতীয় / সুন্দরবনে ফের আগুন, দাউ-দাউ করে জ্বলছে গাছপালা ও লতাগুল্ম

সুন্দরবনে ফের আগুন, দাউ-দাউ করে জ্বলছে গাছপালা ও লতাগুল্ম

বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের শরণখোলা রেঞ্জের দাশের ভারনী টহল ফাঁড়ির কাছে ২ নম্বর কর্ম্পাটমেন্টের বনে আগুন লেগেছে। দাউ-দাউ করে জ্বলছে বনের গাছপালা ও লতাগুল্ম। সোমবার সকালে লাগা এই আগুন এখনো জ্বলছে। প্রায় ৩ একর বনে বিভিন্নস্থানে ছড়িয়ে পড়া এই আগুন নিয়ন্ত্রণে কাজ করছে বন বিভাগ ও শরণখোলা ফায়ার সার্ভিসের একটি ইউনিট ও সুন্দরবন সুরক্ষায় ভিটিআরসি টিমের সদস্যরা।

বাগেরহাটের বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মুহাম্মদ বেলায়েত হোসেন ও শরণখোলা রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) মো. জয়নাল আবেদীন ঘটনাস্থলে পৌঁছেছেন। আগুন যাতে বনে ছড়িয়ে পড়তে না পাবে সেজন্য ফায়ার লাইন কেটে তাতে পানি ভরে দেয়া হচ্ছে। সর্বশেষ খবর অনুযায়ী আগুন এখনো নিয়ন্ত্রণে আসেনি।
এর আগে ৮ ফ্রেরুয়ারি বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের চাঁদপাই রেঞ্জের ধানসাগর টহল ফাঁড়ির কাছে ২৭ নম্বর কর্ম্পাটমেন্টের বনে আগুন লেগে পুড়ে যায় ৫ শতক বনের গাছপালা ও লতাগুল্ম।

এদিকে, সুন্দরবন বিভাগের তথ্যমতে, সুন্দরবনে ১৫ বছরে ২৮ বার আগুন লেগে পুড়ে যায় প্রায় ৮০ একর বনভূমি। ২০১৭ সালের ২৬ মে পূর্ব সুন্দরবনে চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশনের নাংলী ফরেস্ট ক্যাম্পের আওতাধীন আবদুল্লাহর ছিলায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ওই আগুনে প্রায় পাঁচ একর বনভূমির ছোট গাছপালা, লতাগুল্ম পুড়ে ছাই হয়ে যায়।

About BD LIVE TV IP

Check Also

সারা দেশে কালবৈশাখী ঝড় ও বৃষ্টির আভাস

রাজধানী ঢাকাসহ সারা দেশে আজ কালবৈশাখী ঝড়ের আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সেই সঙ্গে আগামী তিনদিনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *