Home / বিজ্ঞান ও প্রযুক্তি / ঘুমে কেটেছে ১০ কোটি বছর !

ঘুমে কেটেছে ১০ কোটি বছর !

 

সম্প্রতি জাপানের বিজ্ঞানীরা প্রশান্ত মহাসাগরের তিন হাজার ৭০০ থেকে পাঁচ হাজার ৭০০ মিটার গভীরে প্রাগৈতিহাসিক যুগের কিছু অণুজীবের খোঁজ পেয়েছেন। যেগুলো প্রায় ১০ কোটি বছর ঘুমিয়ে ছিল। ব্যাকটেরিয়া, ভাইরাস, প্রোটোজোয়া, শৈবাল-ছত্রাক, আর্কিয়াসহ এদের সংখ্যা লক্ষাধিক বলে জানিয়েছে বিজ্ঞানীরা।

জাপান এজেন্সি ফর মেরিন-আর্থ সায়েন্স অ্যান্ড টেকনোলজির সমুদ্রবিজ্ঞানীরা এই আণুবীক্ষণিক জীবদের খোঁজ পেয়েছেন। বিজ্ঞানীরা বলছেন, সাগরের তলদেশে খাবার ও অক্সিজেনের প্রবল অভাব। সেখানে কিভাবে কোটি কোটি বছর বেঁচে ছিল এই অণুজীবগুলো, তা আশ্চর্যের। সুপ্তাবস্থায় ছিল তারা। তুলে আনতেই ঘুম ভেঙেছে তাদের; ফের সজীব হয়ে উঠেছে।

জানা যায়, ‘মাইক্রোবিয়াল লাইফ’ নিয়ে বড় ধরনের গবেষণা চলছে জাপানে। এর অধীনে সাগরের গভীরে আণুবীক্ষণিক জীবের খোঁজ করছেন বিজ্ঞানীরা। এই গবেষণার সঙ্গে রয়েছে আমেরিকার ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যাডভান্সড ইন্ডাস্ট্রিয়াল সায়েন্স অ্যান্ড টেকনোলজি, জাপানের কোচি ইউনিভার্সিটি ও মেরিন ওয়ার্কস।

বিজ্ঞান সাময়িকী নেচার কমিউনিকেশনে এই গবেষণার ফল গত মঙ্গলবার প্রকাশিত হয়েছে। গবেষক ইউকি মোরোনো বলেন, ল্যাবরেটরিতে নিয়ে আসতেই সক্রিয় হয়ে ওঠে ব্যাকটেরিয়া, প্রোটোজোয়া ও আর্কিয়ারা। খাবার দেওয়া হলে তা খেয়ে বিভাজিত হতেও শুরু করে তারা। এদের সক্রিয়তা এতটুকু নষ্ট হয়নি বলে জানান তিনি। সেই সময়কার পৃথিবীর বায়ুমণ্ডল ও জীববৈচিত্র্যের আরো বিস্তারিত জানা যাবে এই আণুবীক্ষণিক জীবদের জিনের গঠন বিন্যাস বের করলে-এমনটি দাবি বিজ্ঞানীদের।

About BD LIVE TV LTD.

Check Also

করোনায় এক মাস আইসিইউতে, অবশেষে সুস্থ হয়ে বাসায় ফিরলেন এই নারী

লন্ডনের ক্রয়ডন হাসপাতালে এক মাস আগে করোনাভাইরাসে আক্রান্ত ভর্তি হন ৫১ বছর বয়সী জোথি ক্যাশাবান। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *