Home / অন্যান্য / দিনাজপুরে ঝড়ে আম ও লিচুসহ ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি

দিনাজপুরে ঝড়ে আম ও লিচুসহ ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি

দিনাজপুর প্রতিনিধিঃ
দিনাজপুরে প্রচন্ড ঝড়-বৃষ্টিতে আম ও লিচু, বিদ্যুৎতের লাইন সহ ফসলেরব্যাপক ক্ষতি হয়েছে। বড় বড় আম গাছ ও লিচুর গাছসহ বিভিন্ন গাছ উপড়ে পড়েছে। অনেক গাছের ডালপালা ভেঙে গেছে। ঝড়ে ১৫ শতাংশ আম ও লিচুর ক্ষতি হয়েছে বলে আশংকা করা যাচ্ছে।
এই ক্ষতি কিভাবে পুষিয়ে নেবেন তা নিয়ে দুঃচিন্তায় রয়েছেন আম-লিচুর বাগান মালিকরা। অপরদিকে বিভিন্ন এলাকায় অনেকের ঘরবাড়ির টিনের চালা উড়ে যায়। ঝড়ের সঙ্গে যুক্ত হওয়া শিলাবৃষ্টি ক্ষতির পরিমাণ বাড়িয়ে দেয়।
মঙ্গলবার (২৬ মে)  দিবাগত রাত ১টার দিকে হঠাৎ এই প্রচন্ড ঝড় আর বৃষ্টিতে আম ও লিচু, বিদ্যুৎতের লাইন সহ ফসলেরব্যাপক ক্ষতি হয়েছে।
 দিনাজপুর সদর উপজেলার মাসিমপুর, কসবা, মালিগ্রাম, পুলহাট, বিরল উপজেলার রামপুর, কাজিপাড়া, রানীপুকুর কামদেবপুর ও চিরিরবন্দর উপজেলার বিভিন্ন এলাকায় ঝড় বাতাসে ব্যাপক ক্ষতি হয়েছে আম লিচুর। ক্ষেতের পাকা ধান ও ভুট্টা শুয়ে পড়েছে।বিভিন্ন স্থানে বিদ্যুৎতের লাইন ছিরে গেছ।
উল্লেখ্য, দিনাজপুরের ১৩ উপজেলায় এবার ৬ হাজার হেক্টর  জমিতে লিচুর বাগান রয়েছে।উৎপাদন লক্ষ্যমাত্রা ৩৫ হাজার মেট্টিক টন।
দিনাজপুর সদরের আউলিয়াপুর গ্রামের এক বাসিন্দা জানান, রাতে ঝড়ে কিছু বাড়ি ঘরের টিনের চালা উড়ে যায়। আম লিচুর ডাল ভেঙ্গে বাড়ি-ঘর ভেঙ্গে পড়ে। বাগানগুলোতে ঝরে ব্যাপক আম-লিচু পড়ে গেছে।
বিদ্যুৎতের তার ছিরে গেছে।
বিরল উপজেলা কৃষি কর্মকর্তা মাহবুব আলম জানান, বিরল উপজেলার ১টি পৌরসভা ও ১২টি ইউনিয়নে মোট ৫২০ হেক্টর জমিতে বাগান রয়েছে। এর মধ্যে বাগানের ৭ হেক্টর জমির উপর আম বাগানের প্রায় ২ লাখ ৮৩ হাজার টাকার ক্ষতি সাধন হয়েছে। লিচু গাছের ডালপালা ভেঙ্গে এবং গাছ উপড়ে গিয়ে ব্যপক ক্ষতি হয়েছে। এ ঝড় বৃষ্টিতে উঠতি ফসলের তেমন ক্ষতি হয়নি বলে তিনি জানালেও বাস্তবে এর ভিন্নরূপ দেখা গেছে। বিভিন্ন এলাকায় শত শত বিঘা জমির উপরে থাকা ভূট্টার গাছ ও ইরি ধান গাছ, বিভিন্ন সব্জির গাছ ভেঙ্গে গিয়ে মাটিতে শুয়ে গেছে।
দিনাজপুর পল্লী বিদ্যুত সমিতি-১এর বিরল জোনাল অফিসের ডেপুটি জেনারেল ম্যানেজার (ডিজিএম) মো. আবু নাসের জানান, ঝড়-বৃষ্টির কারণে বিভিন্ন এলাকায় বিদ্যুতের ৮টি খুঁটি ভেঙ্গে গেছে। অনেক জায়গায় গাছ ও গাছের ডাল ভেঙ্গে বিদ্যুতের তার ছিঁড়ে গেছে। ফলে পলাশবাড়ী ইউনিয়নসহ কয়েকটি এলাকায় বিদ্যুৎ সংযোগ আপাতত বন্ধ আছে।

About BD LIVE TV LTD

Check Also

পবিত্র ঈদ-উল- আযহা কে সামনে রেখে আইন-শৃংখলা রক্ষার্থে খোকসা থানা পুলিশের ব্যাপক প্রস্ততি

  মমিন হোসেন, খোকসা,( কুষ্টিয়া ) প্রতিনিধি: আসন্ন কুরবানী ঈদকে সামনে রেখে খোকসা থানা পুলিশের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *