Home / বিনোদন / চলে গেলেন অভিনেত্রী ও নির্দেশক আজমেরি জামান রেশমা

চলে গেলেন অভিনেত্রী ও নির্দেশক আজমেরি জামান রেশমা

মানিকগঞ্জ প্রতিনিধি-মো: মিজানুর রহমান সুজন

 
চলে গেলেন অভিনেত্রী ও নির্দেশক আজমেরি জামান রেশমা। বুধবার (২০ মে) দুপুরে রাজধানীর গ্রিন লাইফ হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তার বয়স হয়েছিল ৮২।
আজমেরি জামানের পুত্রবধূ অভিনেত্রী ফারহানা মিঠু ও তার ছেলে রাহবার খান মৃত্যুর খবর নিশ্চিত করেছেন। তাকে মানিকগঞ্জের সিংগাইরে সমাহিত করা হয়েছে।
সাদাকালো যুগের অভিনেত্রী আজমেরি জামান রেশমা অনেক দিন লোকচক্ষুর আড়ালে ছিলেন। মঞ্চ, টেলিভিশন, চলচ্চিত্র কিংবা এ সংশ্লিষ্ট কোনো অনুষ্ঠানেও দেখা যায়নি তাকে। নিভৃতে নিজের মতো-ই কাটিয়েছেন জীবনের শেষ সময়গুলো।
 
 ১৯৬০ সালে রেশমা রেডিওতে ভয়েস আর্টিস্ট, উপস্থাপক ও সংবাদ পাঠক হিসেবে কর্মজীবন শুরু করেন। একই দশকে ‘জি না ভি মুশকিল’ ছবির মধ্য দিয়ে রূপালি জগতে পা রাখেন। তার উল্লেখযোগ্য বাংলা ও উর্দু ছবির মধ্যে রয়েছে ‘ভাওয়াল সন্ন্যাসী’, ‘মেঘের পরে মেঘ’, ‘নয়ন তারা’, ‘ইন্ধন’, ‘চাঁদ আর চাঁদনি’, ‘সূর্য ওঠার আগে’, ‘শেষ উত্তর’ প্রভৃতি।
টিভিতে মুনীর চৌধুরী অনূদিত উইলিয়াম শেক্‌সপিয়ারের ‘মুখরা রমণী বশীকরণ’ নাটকে মূল চরিত্রে অভিনয় করে পরের দশকে ব্যাপক আলোড়ন তোলেন রেশমা। আরও অভিনয় করেন ‘শেষের কবিতা’, ‘বৃত্ত থেকে বৃত্তে’, ‘সাঁকো পেরিয়ে’, ‘দিন বদলের পালা’সহ অনেক আলোচিত নাটকে।
তিনি দীর্ঘদিন মঞ্চে শিল্পনির্দেশকের কাজ করেছেন। ষাটের দশকে যুক্ত ছিলেন মঞ্চ সংগঠন ড্রামা সার্কেলের সঙ্গে। স্বাধীন বাংলাদেশেও মঞ্চে নির্দেশনা দিয়েছেন।

About BD LIVE TV LTD

Check Also

বাইরে বের হওয়ায় নায়িকা তমাকে জরিমানা

সন্ধ্যার পর ঘরের বাইরে থাকায় জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী তমা মির্জাকে জরিমানা দিতে হয়েছে। বুধবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *