Home / বিভাগীয় সংবাদ / মাছের প্রাকৃতিক প্রজনন নিশ্চিত করতে কাপ্তাই লেকে তিন মাস মাছ ধরায় নিষেধাজ্ঞা।

মাছের প্রাকৃতিক প্রজনন নিশ্চিত করতে কাপ্তাই লেকে তিন মাস মাছ ধরায় নিষেধাজ্ঞা।

প্রতিনিধি,প্রকাশ দেব।
প্রাকৃতিক প্রজনন নিশ্চিত করে মৎস্যসম্পদ বৃদ্ধির প্রক্রিয়ায় রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে তিন মাসের জন্য মাছ ধরা বন্ধ হচ্ছে।
রাঙ্গামাটি জেলা প্রশাসন থেকে জারি করা লেকের মৎস্য শিকারের নিষেধাজ্ঞায় জানানো হয়, ‘কাপ্তাই লেকে কার্প জাতীয় মাছের বংশবৃদ্ধি, নতুন পোনা হ্রদে অবমুক্ত করে সেসব পোনা মাছের সুষম বৃদ্ধি, মাছের প্রাকৃতিক প্রজনন নিশ্চিতকরার লক্ষ্যে ১মে’ ২০২০ থেকে ৩০ জুলাই’ ২০২০ পর্যন্ত তিন মাস কাপ্তাই লেকে সব ধরনের মাছ আহরণ, বিপনন বন্ধ থাকবে। এই সময়ে কাপ্তাই লেকে মাছ শিকার করে যারা যারা জীবিকা নির্বাহ করেন সেসব জেলেদের সরকারীভাবে খাদ্য সহায়তা প্রদান করা হবে।’

রাঙ্গামাটির জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশিদ জানান, কার্পজাতীয় মাছের বংশবৃদ্ধি, হ্রদে অবমুক্ত করা পোনার সুষ্ঠু বৃদ্ধি ও মাছের প্রাকৃতিক প্রজনন নিশ্চিত করতে এই সিদ্ধান্ত নিয়েছে সরকার। বৃহস্পতিবার মধ্যরাত থেকে আগামী তিন মাস এখানে মাছ ধরায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। স্থানীয় বরফ কলগুলোও এ সময় বন্ধ থাকবে।

বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশন রাঙ্গামাটির ব্যবস্থাপক লেফটেন্যান্ট কমান্ডার তৌহিদুল ইসলাম জানান, এ বছর আট হাজার ৫০৪ মেট্রিকটন মাছ পাওয়া গেছে এই হ্রদ থেকে।বৃহত্তম কাপ্তাই লেকের আয়তন ৬৮ হাজার হেক্টরেরও বেশি। রাঙ্গামাটি পার্বত্য জেলা এবং খাগড়াছড়ি জেলা জুড়ে এই লেকের বিস্তৃতি। দেশের মিঠাপানির সবচেয়ে বড় মাছের উৎস এই লেক। এখানে মাছ শিকার ও বিপণনের মাধ্যমে প্রত্যেক্ষ ও পরোক্ষভাবে জীবিকা নির্বাহ করেন কয়েক লাখ পরিবার।

১৯৫৮ সালে কাপ্তাইয়ে কর্ণফুলী নদীতে বাঁধ দিয়ে দেশের একমাত্র জলবিদ্যুৎ কেন্দ্র স্থাপনের ফলে বৃহৎ এই কৃত্রিম লেকের সৃষ্টি হয়।

About BD LIVE TV LTD

Check Also

নবাবগঞ্জে ভুমি অফিসের ভবন নির্মান কাজের ভিত্তিপ্রস্তর স্থাপনের উদ্ধোধন করলেন এমপি শিবলী সাদিক

দিনাজপুর প্রতিনিধিঃ দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলার বিনোদনগর ইউনিয়ন ভুমি অফিসের ভবন নির্মানের ভিত্তিপ্রস্তুরের উদ্বোধন করা হয়েছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *