Home / বিভাগীয় সংবাদ / চাঁদপুরে ডাকাতিয়া নদীতে খাঁচায় চাষকৃত মাছে মোড়ক, মৎস্য চাষিদের ৭ থেকে ৮ কোটি টাকার ক্ষতির আশঙ্কা

চাঁদপুরে ডাকাতিয়া নদীতে খাঁচায় চাষকৃত মাছে মোড়ক, মৎস্য চাষিদের ৭ থেকে ৮ কোটি টাকার ক্ষতির আশঙ্কা

চাঁদপুর প্রতিনিধি (তোফায়েল আহম্মেদ)

চাঁদপুরের ডাকাতিয়া নদীতে খাঁচায় চাষকৃত মাছে ব্যাপক মোড়ক দেখা দিয়েছে। গত ৩ দিনে শত শত মন মাছ মরে ভেসে উঠেছে। এতে প্রায় ৭ থেকে ৮ কোটি টাকার ক্ষতির আশঙ্কা করছেন মাছচাষীরা। অপরদিকে এই কাজে জড়িত প্রায় ৪শ’ লোক এখন বেকার হয়ে পড়েছেন। তবে পরীক্ষা-নীরিক্ষা ছাড়া কারণ বলা যাবে না জানিয়েছেন জেলা মৎস্য বিভাগ।
চাঁদপুরে ২০০২ সাল থেকে খাঁচায় মাছ চাষ শুরু হয়। প্রতিবছরই প্রতিটি খাঁচা থেকে স্বল্প সংখ্যক মাছ মারা যাওয়ার ঘটনা ঘটে। কিন্তু গত ৬ অক্টোবর থেকে গতকাল মঙ্গলবার পর্যন্ত শহরের পুরাণ বাজার সেতু হতে চাঁদপুর সেতু পর্যন্ত প্রায় ৫ কিলোমিটার ডাকাতিয়া নদীতে ভাসমান চাষকৃত আড়াই হাজার খাঁচার শত শত মণ মাছ মরে ভেসে উঠছে।
ক্ষতিগ্রস্থ মাছচাষীরা জানান, দীর্ঘদিন মাছ চাষ করলেও এই ধরনের মাছ মোড়ক দেখেনি। তারা বলতে পারছেন না পানি দুষণ নাকি অন্য কোন কারণে তাদের মাছগুলো মরে যাচ্ছে।
চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা আসাদুল বাকি বলেন, মাছ মরার কারণ প্রাথমিক ভাবে জানা যায়নি। আমরা মৎস্য গবেষণা ইনস্টিটিউটের বৈজ্ঞানিকদের জানিয়েছে। তারা এসে পানি, মাটি ও মরা মাছ পরীক্ষা করে রিপোর্ট দিলে প্রকৃত কারণ জানা যাবে।
উল্লেখ্য, চাঁদপুরের খাঁচায় মাছ চাষে ২৫০জন চাষী রয়েছেন। তাদের এই মৎস্য খামার কাজে ৪শ’ শ্রমিক জড়িত রয়েছে।

About BD LIVE TV LTD

Check Also

কুষ্টিয়া লাহিনী বটতলা থেকে বড় বাজার পর্যন্ত সড়কের দুর্দশা।

অমিত কুমার সরকার (কুষ্টিয়া সদর থানা-প্রতিনিধি) কুষ্টিয়া শহরের লাহিনী বটতলা, হরিশংকরপুর, চাউলের বর্ডার, মিলপাড়াসহ বেশ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *